বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য | CAA: 'কাগজ দেখাব না, আবেদনই করব না', সিএএ নিয়ে ক্ষুব্ধ সীমান্তের গ্রামবাসীরা

Pallabi Ghosh | ১৩ মার্চ ২০২৪ ১৭ : ২৬Pallabi Ghosh


পল্লবী ঘোষ: পিরোজপুর। এপারের শেষ গ্রাম। কাঁটাতারের ওপারে বাংলাদেশ। বহু বছর আগে এত নিয়মের বেড়াজাল ছিল না। তাই ওপার থেকে এপার বাংলায় অবাধ যাতায়াত ছিল মানুষের। দেশভাগের অনেক আগেই এপারে চলে এসেছেন, ভোটার কার্ড, আধার কার্ড থাকতেও কয়েক দশক পর আবার কেন ভারতের নাগরিকত্ব প্রমাণ করতে হবে? কেন্দ্রের তরফে নাগরিকত্ব সংশোধন আইন লাগু করতেই তীব্র রোষ গ্রামবাসীদের। পিরোজপুরের বাসিন্দা দীপক ঘোষের বক্তব্য, "সিএএ আমরা কোনওভাবেই সমর্থন করছি না। আমরা ভারতবাসী। বিগত ৫০ বছর ধরে ভোট দিচ্ছি। ভোটার কার্ড বড় পরিচয়পত্র। ভোটার কার্ডের জন্যেও একসময় কত আন্দোলন করেছি। আমাদের কাছে আধার কার্ড, ভোটার কার্ড আছে। আমরা নতুন করে আবার আবেদন করব কেন?"
পিরোজপুরের পাশেই আরেকটি এক গ্রাম খেদাপাড়া। সেখানকার চিত্রটাও এক। নিত্যদিনের কাজের মাঝেই সবার আলোচনায় উঠে আসছে সিএএ প্রসঙ্গ। কারও চোখেমুখে আতঙ্ক, কেউ কেউ আবার বিষয়টিকে অতিরিক্ত গুরুত্ব দিতে নারাজ। খেদাপাড়ার বাসিন্দা অতনু মণ্ডল বললেন, "কেন্দ্রের সরকার বেইমানি করছে। ভারতের মানুষের ভোটে, গণতান্ত্রিকভাবে নির্বাচিত হয়েও প্রধানমন্ত্রী মানুষের ভোটাধিকারকে কেড়ে নেওয়ার চেষ্টা করছেন। সিএএ লাগু করার প্রয়োজন ছিল না। আমাদের সকলের রক্ষাকবচ সংবিধান। সংবিধানকে লঙ্ঘন করে যে সরকার আইন লাগু করে, তা ভবিষ্যতের জন্য বিপদজ্জনক।"
সীমান্তবর্তী আরেকটি গ্রাম মধ্য ছয়ঘরিয়া। ভোটের আবহে বেলার দিকে সরগরম চায়ের ঠেক। সেই গ্রামেরই বাসিন্দা গণেশ ঘোষ বললেন, "এই গ্রামে ওপার বাংলার মানুষের সংখ্যাই বেশি। প্রধানমন্ত্রীর কুর্সিতে বসে নরেন্দ্র মোদি বহু প্রতিশ্রুতি দিয়েছেন। দিবাস্বপ্ন দেখিয়ে তার বেশিরভাগই পূরণ করেননি। নাগরিকত্ব দেওয়ার নামে অসমের মতো যে বাংলাতেও ডিটেনশন ক্যাম্প করবেন না, তার কোনও গ্যারান্টি নেই। আমাদের গ্রামের অনেকেই কোণঠাসা হয়ে পড়েছেন। অনেকের কাছেই সমস্ত নথি নেই। এসময় একমাত্র ভরসা মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।" মঙ্গল ভট্টাচার্যের কথায়, "এতকাল ধরে আমরা ভোট দিয়ে সরকার নির্বাচন করছি। এখন আবার নতুন করে নাগরিক প্রমাণ করার কী প্রয়োজন? কোনও কাগজ দেখাব না।"
ভীত জয়ন্তীপুরের বাসিন্দারা। সীমান্ত লাগোয়া এ গ্রামের অধিকাংশ বাসিন্দা সংখ্যালঘু সম্প্রদায়ের। অনেকে মুখ খুলতেও ভয় পাচ্ছেন। নথি নেই। সে কথা জানাজানি হতেই যদি ভিটে ছাড়া হতে হয়! কেউ কেউ বললেন, "হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ, পার্সি, খ্রিস্টান সম্প্রদায়ের শরণার্থীরা নাগরিকত্ব পাবেন। আর মুসলমানরা? আমাদের ভোট তো এতকাল গণ্য করা হয়েছে। আজ কেন দেশ থেকে উৎখাত করার চেষ্টা করা হচ্ছে? এ আইন সর্বনাশা।"




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

উল্টে গেল স্পিডবোট, ক্রমশই তলিয়ে যাচ্ছিলাম, নদী থেকে উঠে জানালেন সাংসদ...

বাতিল সন্দীপ ঘোষের রেজিস্ট্রেশন

এবার কিন্তু নামগুলো মুখ্যমন্ত্রীকে জানাব, হুঁশিয়ারি জেলা সভাধিপতির...

সাত ব্লকের ৩৫ গ্রাম পঞ্চায়েত জলের তলায়, মুখ্যমন্ত্রী এলেন, প্রধানমন্ত্রী কোথায়? : বেচারাম মান্না...

মুর্শিদাবাদে বন্যা পরিস্থিতির অবনতি, বন্যার জলে ডুবে নিখোঁজ এক ...

টানা বর্ষণে বন্যা পরিস্থিতি, ত্রাণ শিবিরে যাওয়ার পথেই কি ডুবে গেল নাবালিকা? মর্মান্তিক পরিণতি...

নীলকন্ঠের দেখা মিলল চাঁদখালিতে

শুঁড় উঁচিয়ে আশীর্বাদ করল গজরাজ, বিশ্বকর্মা আরাধনার দিনেই  বিশেষ পুজো পেল কাবেরী, ফুলমতিরা...

প্রেমে প্রত্যাখান, চলন্ত বাসে কুপিয়ে খুন নাবালিকাকে...

সাহাগঞ্জের গণপ্রহারের ঘটনায় গ্রেপ্তার তিন

জাস্টিস ফর আরজি কর কর্মসূচিতে তরুণীর সঙ্গে আলাপ ও বন্ধুত্ব, সেই সুযোগ কাজে লাগিয়েই তরুণীকে ধর্ষণের অভিযোগ ‘‌প্রতিবাদী’‌...

শ্রমিকদের হাতে খুন সুপারভাইজার, উত্তেজনা জুপিটার কারখানায়...

নারী নিরাপত্তাই মূল উদ্দেশ্য, মহিলা টহল ভ্যান চালু করল কোচবিহার জেলা পুলিশ...

৩০০ বছর ধরে এই জমিদার বাড়িতে চলছে দুর্গাপুজো, মা দুর্গার সঙ্গে পূজিত হচ্ছেন রাম-সীতাও...

বজ্রপাতে নষ্ট ট্রলারের ওয়্যারলেস, নিখোঁজ ৪৯ জন মৎস্যজীবী-সহ তিনটি ট্রলার...



সোশ্যাল মিডিয়া



03 24